ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

বেনাপোলে ১৫ দফা দাবিতে শ্রমিকদের কর্মবিরতি শুরু

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৭:৩৩, ২১ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১৭:৩৪, ২১ সেপ্টেম্বর ২০২১

১৫ দফা দাবি আদায়ের লক্ষে ৭২ ঘণ্টা কর্মবিরতির ডাক দিয়েছে বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান, প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশন। বেনাপোল ট্রাক মালিক সমিতি ও ট্রান্সপোর্ট মালিক সমিতি এ কর্মবিরতিতে সমর্থন দিয়েছেন।

৭২ ঘন্টার এ কর্মবিরতিতে স্থলবন্দর বেনাপোলে চরম অচলাবস্থার সৃষ্টি হয়েছে। আমদানি-রফতানি বাণিজ্যে পড়েছে বিরুপ প্রভাব। বন্দর এলকায় আটকা পড়েছে প্রায় ২ হাজার পণ্যবাহী ট্রাক। ৩ কিলোমিটার এলাকাজুড়ে ভয়াবহ পণ্য ও যানজটের সৃষ্টি হয়েছে। ক্ষতিগ্রস্ত হচ্ছেন ব্যবসায়িরা। পঁচনশীল পণ্য পচে নষ্ট হচ্ছে। দুর্ভোগে পথচারিরা। 

মঙ্গলবার সকাল থেকে শুরু হয়েছে কর্মবিরতি। দেশের বিভিন্ন স্থান থেকে বেনাপোল বন্দরে আসছে না ট্রাক। বন্দর থেকেও পণ্য নিয়ে যাচ্ছে না কোন ট্রাক ও কভার্ডভ্যান। ফলে পণ্যবাহী ট্রাক জট ভয়াবহ রুপ নিয়েছে। তবে বেনাপোল শার্শা নাভারন এলাকায় শ্রমিকদের কোন পিকেটিং করতে দেখা যায়নি। 

বন্দরকে সচল রাখতে সরকারসহ বিভিন্ন সংগঠনের সাথে যোগাযোগ রক্ষা করা হচ্ছে বলে জানান বেনাপোল সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন।

বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতির সভাপতি এ, কে এম আতিকুজ্জামান ও সাধারণ সম্পাদক আজিম উদ্দীন গাজী জানান, অ্যাসোসিয়েশনের ১৫ দাবির মধ্যে রয়েছে, মোটরযান মালিকদের ওপর আরোপিত অগ্রিম আয়কর (এআইটি) এর ওপর চাপিয়ে দেওয়া বর্ধিত আয়কর অবিলম্বে প্রত্যাহার করতে হবে। যে সব চালক ভারি মোটরযান চালাচ্ছে তাদের সবাইকে সহজ শর্তে এবং সরকারি ফি’র বিনিময়ে অবিলম্বে ভারী ড্রাইভার লাইসেন্স প্রদান করতে হবে। ড্রাইভিং লাইসেন্সের নবায়ন ক্ষেত্রে পুনরায় হয়রানিমূলক ফিটনেস ও পরীক্ষা পদ্ধতি বাতিল করতে হবে। পণ্য পরিবহন খাতের ট্রাক ও কাভার্ডভ্যান প্রাইমমুভার ট্রেলার পরিস্থিতি সরকার নিবন্ধিত শ্রমিক ইউনিয়নগুলো গঠনতন্ত্র সম্মত কল্যাণ তহবিল
সংগ্রহের ওপর কোনো অজুহাতে বিধিনিষেধ আরোপ করা চলবে না। চট্রগ্রাম প্রাইমমুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়ন রেজিস্টার নম্বর ২০৮৮ কৃত চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষ সমীপে পেশ করা প্রস্তাব বা সুপারিশগুলো অবিলম্বে বাস্তবায়ন করতে হবে। সকল শ্রেণির মোটরযানের নিয়োজিত সড়ক পরিবহন শ্রমিকদেরকে রাষ্ট্রীয় বাহিনীর মত রেশন সুবিধার আওতায় আনতে হবে। 

সকল বন্দরে অবস্থিত ট্রান্সপোট এজেন্সির মনোনীত প্রতিনিধি এবং সকল ড্রাইভার ও সহকারীকে সকল বন্দরে হয়রানিমুক্ত প্রবেশের সুবিধার্থে বার্ষিক নবায়নযোগ্য বায়োমেট্রিক স্মার্ট কার্ড প্রদান করতে হবে। 

দেশের সব বন্দরের অভ্যন্তর হতে আমদানিকৃত পণ্য লোডের সময় অথবা লোডের পর অবৈধ পণ্যের তথ্যভিত্তিক প্রশাসন কর্তৃক কোনো ট্রাক আটক বা ট্রান্সপোর্ট এজেন্সির বিরুদ্ধে মামলা দায়ের করা যাবে না। গাড়ির কাগজপত্র চেকিংয়ের জন্য নির্দিষ্ট স্থান নির্ধারিত করতে হবে। গাড়ির যত্রতত্র চেকিং করা যাবে না। পুলিশের ঘুষ বাণিজ্যসহ সকল প্রকার হয়রানি ও নির্যাতন বন্ধ করতে হবে। প্রতি ৫০ কিলোমিটার পর পর পণ্য পরিবহনের শ্রমিকদের জন্য দেশের সড়ক মহাসড়কে নিরাপদ দূরত্ব উভয় পাশে বিশ্রামাগার ট্রাক, কাভার্ডভ্যান, প্রাইমমুভার ট্রেইলার টার্মিনাল নির্মাণ করতে হবে।

সড়ক দুর্ঘটনায় বা চোর ডাকাতদের হাতে অথবা আইনশৃখলা বাহিনীর দ্বারা অথবা তাদের হেফাজতে মৃত্যুবরণকারী সড়ক পরিবহন শ্রমিকদের পরিবারকে রাষ্ট্রীয় তহবিল থেকে এককালীন নগদ ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। আহত শ্রমিককে পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত চিকিৎসার খরচ ও জীবিকা ভাতা প্রদান করতে হবে। সড়ক পরিবহন সংক্রান্ত যাবতীয় সরকারি সংস্থা ও ফোরামে বাংলাদেশ কাভার্ডভ্যান ট্রাক প্রাইমমুভার পণ্যের পরিবহন মালিক অ্যাসোসিয়েশন বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশন বাংলাদেশ ট্যাংক লরী ও অনার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্যাংক লরী শ্রমিক ফেডারেশনের প্রতি নিবন্ধিত নিশ্চিত করতে হবে।

আমদানিকৃত পণ্য দেশের অভ্যন্তরে পরিবহন করার সময় পণ্যবাহী ট্রাকে অবৈধ পণ্য থাকার কারণে পথিমধ্যে প্রশাসন কর্তৃক আটক করলে সর্বোচ্চ ১২ ঘণ্টার মধ্যে আমদানিকৃত বৈধ পণ্যের সংশ্লিষ্ট ট্রান্সপোর্টের কাছে হস্তান্তর করতে হবে। এবং সংশ্লিষ্ট ট্রান্সপোর্ট এজেন্সির বিরুদ্ধে কোনো মামলা দায়ের করা যাবে না।

বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান, প্রাইমমুভার পরিবহন মালিক অ্যাসোসিয়েশনের সভাপতি মুকবুল আহমেদ ও মহাসচিব চৌধুরী জাফর আহমেদ জানিয়েছেন, ইতিপূর্বে এসব দাবি নিয়ে সরকারপক্ষকে অবগত করা হয়েছে। তবে সেখান থেকে সাড়া না পাওয়ায় বাধ্য হয়ে দাবি আদায়ে কর্ম বিরতির ডাক দেওয়া হয়েছে। 
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি